| |

শিখরী ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক বৃক্ষরোপণ দিবস-২০১৬ উদযাপন

স্টাফ রিপোর্টারঃ বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় নতুন মাইলফলকের শুভ সূচনা করেছে বাংলাদেশভিত্তিক শিক্ষা ও সমাজসেবামূলক সংস্থা শিখরী ফাউন্ডেশন।

বৃক্ষরোপণের মাধ্যমে পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় প্রথমবারের মতো শুক্রবার, ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ ইং দিনটিকে “আন্তর্জাতিক বৃক্ষরোপণ দিবস” হিসেবে উদযাপন করেছে সংস্থাটি।

শিখরী ফাউন্ডেশনের “সেভ দ্য এনভায়রনমেন্ট” প্রকল্পের অধীনে প্রতিবছর ৩০ শে সেপ্টেম্বরকে “আন্তর্জাতিক বৃক্ষরোপণ দিবস” পালনের উদ্যোগ নেয়া হয়। এই সম্পর্কে সংস্থাটির বক্তব্য – “যেহেতু এই মাসেই জাতিসংঘ কর্তৃক “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা – ২০৩০” ঘোষিত হয়েছে এবং এসডিজিতে “জলবায়ু পরিবর্তন” একটি উল্লেখযোগ্য অংশ, সেহেতু বিশ্বজুড়ে “আন্তর্জাতিক বৃক্ষরোপণ দিবস” পালনের জন্য শিখরী ফাউন্ডেশনের পক্ষ থেকে সেপ্টেম্বরের শেষ দিনটিকেই বেছে নেয়া হয়েছে।”

এদিকে, প্রথমবারের মতো পালিত “আন্তর্জাতিক বৃক্ষরোপণ দিবস – ২০১৬” -এর প্রতিপাদ্য ছিল “আগামী প্রজন্মের জন্য সবুজ ও টেকসই পৃথিবী নিশ্চিতেই বৃক্ষরোপণ।”

দিবসটি উপলক্ষ্যে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, বরগুনা, পটুয়াখালী ও নোয়াখালী, বান্দরবান, বরিশাল, দিনাজপুর -সহ দেশজুড়ে বৃক্ষরোপণের আয়োজন করেন শিখরী ফাউন্ডেশনের প্রতিনিধি ও স্বেচ্ছাসেবকগণ। উল্লেখযোগ্য কয়েকটি কর্মসূচী নিচে বিস্তারিত দেয়া হলো :

ঢাকা : দিবসটি উপলক্ষ্যে শিখরী ফাউন্ডেশনের নির্বাহী উপদেষ্টা জনাব নূরে আলম সিদ্দিকী মিলন ও সভাপতি সিরাজুল ইসলাম মনির ঐতিহাসিক সৌহরাওয়ার্দী উদ্যান, জাতীয় তিন নেতার মাজার এবং শিশু একাডেমিতে বৃক্ষরোপণ করে এ কর্মসূচীর শুভ সূচনা করেন।

এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের আইনজীবী ইফতেখার উদ্দিন, ফার্স্ট সিউকিরিটি ব্যাংকের কর্মকর্তা ইমরান নাজির, চপল খান, শিখরী ফাউন্ডেশনের প্রচার সম্পাদক হিমেদুজ্জামান হিমেল -সহ অন্যান্য নেতৃবৃন্দ।

ময়মনসিংহ : ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণের আয়োজন করে শিখরী ফাউন্ডেশনের প্রতিনিধি ও স্বেচ্ছাসেবকগণ।

উক্ত বৃক্ষরোপণের সময় উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রকিবুল ইসলাম, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী ও শিখরী ফাউন্ডেশনের উপদেষ্টা শাহীন হোসাইন সাজ্জাদ, মাহুফুজুর, উত্তম, মনিরুজ্জামান এবং সিএসই বিভাগের শিক্ষার্থী ও শিখরী ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ সদস্য এইচ আই হাবীব।

পটুয়াখালী : অগ্রণী ব্যাংক কর্মকর্তা হাসান সিদ্দিকী সানির নেতৃত্বে বৃক্ষরোপণ করেছেন পটুয়াখালীর শিখরী স্বেচ্ছাসেবকবৃন্দ।

বরিশাল : বরিশালে শিখরী ফাউন্ডেশনের ডাকে আন্তর্জাতিক বৃক্ষরোপণ দিবস উপলক্ষ্যে তাজুল ইসলামের নেতৃত্বে বৃক্ষরোপণ করা হয়।